ঢাকায় বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের আত্নপ্রকাশ

 38 total views,  2 views today

নিউজ ডেস্ক

বাংলাদেশ আদিবাসী ফোরামের অঙ্গসংগঠন হিসেবে ঢাকায় আনুষ্ঠানিকভাবে আত্নপ্রকাশ করেছে বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম। গত ২২ সেপ্টেম্বর মঙ্গলবার ঢাকাস্থ সিবিসিবি কনফারেন্স হলে অনুষ্ঠিত আদিবাসী যুব সম্মেলনে উক্ত আদিবাসী যুব ফোরাম গঠিত হয়। সংগঠনটি জানায়, আদিবাসী অধিকার আন্দোলনকে আরো তরান্বিত ও বেগবান করার লক্ষ্যে বাংলাদেশ আদিবাসী ফোরামের অঙ্গসংগঠন হিসেবে এর আত্নপ্রকাশ।

বাংলাদেশ আদিবাসী যুব ফোরাম প্রতিষ্ঠার জন্য গঠিত সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক অনন্ত বিকাশ ধামাইয়ের সভাপতিত্বে এবং সদস্য সচিব আন্তনী রেমা’র সঞ্চালনায় উক্ত সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারন সম্পাদক সঞ্জীব দ্রং, আদিবাসী ফোরামের ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক রিপন চন্দ্র বানাইসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আদিবাসী যুব প্রতিনিধিবৃন্দ। সম্মেলনে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরামের ভূমি ও আইন বিষয়ক সম্পাদক উজ্জল আজিম, কাপেং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সংস্কৃতি বিষয়ক সম্পাদক হিরণ মিত্র চাকমা, জাতীয় আদিবাসী যুব পরিষদ এর সভাপতি হরেন্দ্রনাথ সিং, বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্ক এর সমন্বয়ক ফাল্গুনী ত্রিপুরা, উক্ত নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদ, বাগাছাস, গাসু সহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা আদিবাসী যুব নেতৃবৃন্দ

সম্মেলন শেষে অনন্ত বিকাশ ধামাইকে আহ্বায়ক ও আন্তনী রেমাকে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। উক্ত কমিটি আগামী ছয় মাসের মধ্যে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে আদিবাসী অধিকার আন্দোলনকে আরো বেগবান করবে বলে বলা হয়। উক্ত আহ্বায়ক কমিটিকে শপথ বাক্য পাঠ করান আদিবাসী ফোরামের ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক রিপন চন্দ্র বানাই।

উল্লেখ্য, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম চুক্তির অন্যতম স্বাক্ষরকারী জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা’র (সন্তু লারমা) নেতৃত্বে ২০০১ সালে গঠিত হয় বাংলাদেশ আদিবাসী ফোরাম।

Share this:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *