শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও ঐক্যের নামে ইউপিডিএফের ষড়যন্ত্রের প্রতিবাদে মাটিরাঙ্গায় বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

১৯৯৭ সালে সরকারে সাথে সাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম চুক্তি (শান্তি চুক্তি)’র পূর্ণ বাস্তবায়নের দাবি ও পাহাড়ের আঞ্চলিক উপজাতি সশস্ত্র সন্ত্রাসী সংগঠন প্রসীত পন্থি ইউপিডিএফ কর্তৃক অস্ত্রের মুখে জিম্মি করে সাম্প্রতিক সময়ে পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন এলাকার সাধারণ পাহাড়ীদের দিয়ে আঞ্চলিক সংগঠনগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানোকে রাষ্ট্রের বিরুদ্ধে নতুন ষড়যন্ত্র দাবি করে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা পালন করেছে স্থানীয় উপজাতি সাধারণ জনগন।

১৯ অক্টোবর শনিবার সকালে মাটিরাঙ্গা উপজেলা সদরের ভাই ভাই বোডিং এ উক্ত প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

মাটিরাঙ্গা উপজেলার সর্বস্তরের জনসাধারনের ব্যানারে আয়োজিত সভায় এসময় স্থানীয় কার্বারী বিনয় ত্রিপুরার সভাপতিত্বে ইউপিডিএফ (গণতান্ত্রিক)’র মাটিরাঙ্গা উপজেলা সমন্বয়ক সুলেন চাকমা, পলী ভূষন মেম্বারসহ স্থানীয় উপজাতি নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, প্রসীত বিকাশ খীসার নেতৃত্বাধীন ইউপিডিএফ বছরের পর বছর সাধারণ পাহাড়ীদের কাছে থেকে অবৈধ অস্ত্রের ভয় দেখিয়ে চাঁদা আদায়, অপহরণ, খুনসহ সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে যাচ্ছে, হঠাৎ করে ইউপিডিএফই আবার অস্ত্রের ভয় দেখিয়ে জনগণকে বিভ্রান্ত করে ঐক্যর নামে নতুন করে পাহাড়ে অরাজকতা সৃষ্টি করতে চাইছে। বক্তারা অভিযোগ করে বলেন, প্রসীত বিকাশ খীসা ও তার দল ইউপিডিএফ সম্প্রতি নতুন ভাবে পাহাড়কে অশান্ত করার চক্রান্তে লিপ্ত হয়েছে। তাদের মতে, সম্প্রতি পার্বত্য চট্টগ্রামে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানের মুখে সন্ত্রাসী কার্যক্রম চালাতে ব্যর্থ হয়েই ইউপিডিএফ ঐক্যের নামে পাহাড় নিয়ে নতুন চক্রান্ত করছে। এসময় বক্তারা জুম্ম জাতিকে ঐক্যবদ্ধ হয়ে ইউপিডিএফের চক্রান্ত প্রতিহত ও সরকারের কাছে দ্রুত শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়নেরও দাবি জানান।

এর আগে সকালে একই ব্যানারে মাটিরাঙ্গা উপজেলার সর্বস্তরের জনসাধারনের ব্যানারে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বাজার প্রদক্ষিন শেষে ভাই ভাই বোডিং এ গিয়ে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।

প্রসঙ্গত, জেএসএস (এমএন লারমা) এবং ইউপিডিএফ (গণতান্ত্রিক) একই দাবিতে ইতিমধ্যে দীঘিনালা ও মানিকছড়িতে কর্মসূচী পালন করেছে এবং সাধারণ মানুষের ব্যাপক সাড়া পেয়েছে।

Share this:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *