জেলা প্রশাসক কর্তৃক বাঙ্গালীদের স্থায়ী বাসিন্দা সনদ ও ভূমি রেজিষ্ট্রেশনে জটিলতা সৃষ্টির প্রতিবাদে উত্তাল খাগড়াছড়ি

নিউজ ডেস্ক

খাগড়াছড়ির নবাগত জেলা প্রশাসক জনাব প্রতাপ চন্দ্র বিশ্বাস কর্তৃক সাম্প্রতিক সময়ে বাঙ্গালীদের স্থায়ী বাসিন্দা সনদ না দেওয়া ও ভূমি রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টির মাধ্যমে বাঙ্গালী ভূমি ক্রেতাদের হয়রানি করা এবং বৈষম্যমূলক আচরনের মাধ্যমে পার্বত্য অঞ্চলে অস্থির পরিবেশ সৃষ্টি করার ষড়যন্ত্রের প্রতিবাদে তীব্র নিন্দা ও জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসকে দ্রুত সময়ের মধ্যে খাগড়াছড়ি থেকে প্রত্যাহার করার দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ পালন করেছে পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ, খাগড়াছড়ি জেলা শাখা।

২৭ অক্টোবর রবিবার খাগড়াছড়ি পৌর শাপলা চত্বরে সংগঠনটির জেলা কমিটির সভাপতি মোঃ আসাদুল্লাহ আসাদের সভাপতিত্বে কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য ও সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জি. আব্দুল মজিদ, খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি মোঃ সুমন আহমেদ, মোঃ জালাল আহমেদ, সাধারণ সম্পাদক মোঃ শাহাদাৎ হোসেন কায়েশ, সহ-সম্পাদক শামীম হোসেন, মোঃ ওমর ফারুক, মোঃ সোহেল রানা, সাংগঠনিক সম্পাদক মোঃ আশ্রাফুল আলম রনি, দীঘিনালা আহবায়ক মোঃ আলামিন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা অভিযোগ করে বলেন, খাগড়াছড়ির নবাগত জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস খাগড়াছড়িতে দায়িত্ব নেবার পর থেকেই বিভিন্ন ভাবে নানা রকম জটিলতার কথা বলে বাঙ্গালীদের স্থায়ী বাসিন্দা সনদ দিচ্ছেন না। এমনকি ভূমি রেজিষ্ট্রেশন প্রক্রিয়ায় জটিলতা সৃষ্টির মাধ্যমে বাঙ্গালী ভূমি ক্রেতাদের পাহাড়ে ভূমি ক্রয়ের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন। বক্তারা, অবিলম্বে খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসকে উক্ত বৈষম্য ও হয়রানীমূলক কার্যক্রম থেকে সরে আসার আহবান জানান।

এছাড়া খাগড়াছড়ি জেলা প্রশাসক পাহাড়ে সন্তু লারমা ও প্রসীত বিকাশ খীসার ষড়যন্ত্র বাস্তবায়ন করতেই বাঙ্গালীদের সাথে এমন আচরণ করছেন উল্লেখ করে নেতৃবৃন্দ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আগামী বুধবারের মধ্যে অনতিবিলম্বে স্থায়ী বাসিন্দা সনদ প্রদানের আবেদনের সময়সীমা বাড়ানোসহ হেডম্যান সনদের নামে হয়রানী বন্ধ করা না হলে আগামী বৃহস্পতিবার জেলা প্রশাসক কার্যালয় ঘেরাও করা হবে।

এর আগে সকালে চেঙ্গী স্কয়ার হতে একই দাবিতে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে শাপলা চত্বরে এসে মানববন্ধনে মিলিত হয়।

প্রসঙ্গত, গত ২৫ আগষ্ট পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের উপসচিব প্রতাপ চন্দ্র বিশ্বাসকে খাগড়াছড়ির ২৪তম জেলা প্রশাসক হিসেবে পদায়ন করে জন প্রশাসন মন্ত্রনালয়। এরপর গত ২৯ আগষ্ট তিনি খাগড়াছড়িতে যোগদান করেন।

ভিডিও: https://youtu.be/pi2H_vn0QnA

Share this:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *